ভ্যালেনটাইন্স ডে - বিশ্বজিতের কথা

 এই যে লিখতে বসেছি, এখন ভ্যালেন্টাইন্স ডের রাত। প্রেমিক-প্রেমিকরা গত বেশ কয়েকদিন ধরে রোজ ডে, প্রপোজ ডে, প্রমিস ডে, হাগ ডে, কিস ডে এবং সর্বোপরি ভ্যালেন্টাইন্স ডে নিয়ে মাতামাতি করে হয়তো ভাবছে এবার কী করা যায়। আগামীকাল মানে ফেব্রুয়ারীর পনেরো তারিখ কী করবে। 

আমি অবশ্য ভাবছি না। আমার কোনও প্রেমিকা নেই। আজ থেকে দশ বছর আগেও ছিল না। কুড়ি বছর আগে? উঁহু, না। আমার কখনই প্রেমিকা জোটেনি৷ আসলে শীতে কুঁকড়ে থাকা বুড়ো মানুষের মতোই আমার মনটা। আমার মন মেয়েদের শিকার মনে করে শ্বাপদের মতো ঝাঁপিয়ে পড়তে পারে না। আমার মন হল এক ইন্ট্রোভার্ট বা অন্তর্মুখী মানুষের মন। এমন এক মন যা মেয়েদের ভালোবাসার কথা বলতে ভয় পায়। তাই মেয়েদের নির্লজ্জের মতো বিরক্ত করতে পারি না - না স্যোশাল মিডিয়ায়, না বাস্তব জীবনে। কিন্তু তাই বলে কি আমার মধ্যে ভালোবাসা নেই? আছে, ঠিকই আছে। 

আমি যেহেতু ভালোবাসা বিলোনোর জন্য সঙ্গিনী খুঁজে পাইনি, তাই নিজের ভালোবাসা মানবীর বদলে বস্তুদের মধ্যে ছড়িয়ে দিয়েছি। আমি অক্ষরশিল্পী হতে চেষ্টা করেছি, আমি ভালোবেসেছি পাহাড়, আমি অন্ধভাবে মনের ভেতর রেখে দিয়েছি সুন্দর গান ও চলচিত্র। এইসব নিয়েই আমি নিজের জীবনকে বেঁধে রেখেছি পার্থিব মায়ার বন্ধনে। এইভাবেই বেশ কেটে যাচ্ছে দিনগুলো। জীবনে প্রেমিকা না থাকার একাকীত্ব আমি ঢেকে রেখেছি ইন্টারনেট ও বই পড়ার আনন্দ দিয়ে। শুধু কিছু কিছু মুহূর্ত হৃদয়ে ক্ষতের সৃষ্টি করে। 

সরস্বতী পুজোর দিনে নতুন শাড়ি পরা মেয়েগুলো আমার দিকে তাকায় না। ভ্যালেন্টাইন্স ডের দিনে কোলাহলপূর্ণ রাস্তায় আমার মনটাকে লোকে শুকনো গোলাপের মতো পিষে দিয়ে যায়। বইমেলায় প্রেমিক-প্রেমিকাকে হাত ধরাধরি করে ঘুরতে দেখে আমার ভেতরটা হু-হু করে ওঠে। সারা মন জুড়ে প্রতিধ্বনিত হয়, "কেউ আমায় ভালোবাসে না... কেউ আমায় ভালোবাসে না"। এই ভালোবাসার শহর কলকাতায় এতটুকু ভালোবাসা আমায় দেবার জন্য কাউকে পেলাম না। কী আর করা যাবে?

যাইহোক, আজ ২০২২ সালের ভ্যালেন্টাইন্স ডের রাত। নিজের লেখালেখির জন্য একটা ব্লগ বানালাম। ক'দিন বাদে গুগুলে biswajit author বা author biswajit দিয়ে সার্চ করলে আমার এই ব্লগের লিঙ্ক আপনি পেয়ে যাবেন। ব্লগটি নিয়মিত ফলো করবেন। এছাড়া যুক্ত থাকতে পারেন আমার ফেসবুক পেজের সাথেও৷ ভালো থাকবেন। আমার পাশে থাকবেন। 

আমাকে নাই বা ভালোবাসলেন। কিন্তু আমার লেখা তো কোনও দোষ করেনি! আমার এই ব্লগটিকে ভালোবাসবেন। এইটুকু অনুরোধ। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আন্তির্জাতিক নারীদিবসের উৎস ও প্রয়োজনীয়তা

বাংলা অডিও গল্প - ভৌতিক, হরর, থ্রিলার ও অন্যান্য

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষার অবক্ষয় নিয়ে কিছু কথা